Listen Our Radio

রবিবার, ৩ জানুয়ারী, ২০১০

পৃথিবীতে এমন কোন ওয়েব ডিজাইনার খুজে পাওয়া বেশ কষ্টই হবে যিনি ফটোশপ ব্যবহার করেন না। ওয়েব ডিজাইনারদের কাছে ফটোশপ ঠিক এতটাই জনপ্রিয়। যা হোক আমদের যে কেও নিজের জন্য হোক বা অন্যের জন্য হোক ওয়েব ডিজাইন করতে গিয়ে প্রথমেই যে বিষয়টি ভাবতে হয় তা হল ওয়েব সাইটের জন্য একটি আকর্ষনীয় হেডার তৈরি করা । যা ওয়েবসাইটের প্রাথমিক পরিচয় বহন করে। এখন আমরা কিভাবে ফটোশপ ব্যবহার করে একটি আকর্ষনীয় হেডার তৈরি করা যায় তা দেখব।

complite-header

প্রথমে Adobe Photoshop CS4 ওপেন করে 1000 pixels by 175 pixels এর একটি নতুন ডকুমেন্ট তৈরি করতে হবে। Background Contents : White এবং Resolation : 72 রাখতে হবে।

new

এখন একটি নতুন Layer নিয়ে ground নাম দিতে হবে এবং keyboard হতে U press করে Rectangle Tool টি নির্বাচন করতে হবে। এরপর সম্পূর্ণ ডকুমেন্ট জুড়ে একটি Rectangle তৈরি করতে হবে। তারপর ground Layer টির উপর ডাবল ক্লিক করে Layer Style উইন্ডোতে প্রবেশ করে এখান থেকে Gradient Overlay তে টিক চিহ্ন দিয়ে Gradient লেখা কালার বক্সটিতে ক্লিক করে Gradient editor উইন্ডোতে প্রবেশ করতে হবে। Gradient editor এর বাম দিকের Color stop #333333 এবং ডান দিকের Color stop #000000 নির্বাচন করি সব শেষে OK বাটনে ক্লিক করতে হবে।

color-of-ground-copy

এখন keyboard হতে B press করে Brush Tool টি নির্বাচন করে এর Size: 900 pixels করে দিতে হবে। এরপর brush নামে একটা Layer নিয়ে আমরা যে Rectangle নিয়েছি তার ঠিক মাঝখানে একটা ক্লিক করতে হবে ।সবকিছু ঠিক থাকলে আমাদের কাজটি দেখতে নিচের ছবির মত হবে।

ractangle

এখন navigation নামে নতুন একটা Layer নিয়ে সেখানে নিচের ছবির মত Rectangle তৈরি করতে হবে।

navigation1

navigation Layer এর উপর ক্লিক করে Layer Style উইন্ডোতে প্রবেশ করে এখান থেকে Blend Mode এর পাশের কালার বক্স থেকে Color: #000000 বা Black করে দিতে হবে। এরপর নিচের চিত্র অনুযায়ী Drop shadow ইফেক্টের জন্য সেটিংস নির্বাচন করে OK বাটনে ক্লিক করতে হবে।

nav-shadow

সব কিছু ঠিক থাকলে আমাদের করা কাজটি নিচের মত দেখাবে।

final-shadow

navigation Layer এ আমরা যে Rectangle তৈরি করেছিলাম glass নামে নতুন একটি layer নিয়ে তার অর্ধেক চওড়া এবং একই দৈর্ঘ্যের অপর একটি Rectangle তৈরি করতে হবে। এরপর Glass Layer এর উপর ক্লিক করে Layer Style উইন্ডোতে প্রবেশ করে এখান থেকে Color Overlay তে color #ffffff বা White করে দিতে হবে এবং Opacity 25% করে দিতে হবে । এ অবস্হায় নিচের মত দেখাবে।

glass

Text নামে নতুন একটি Layer নিয়ে এখন keyboard হতে T press করে Type Tool টি নির্বাচন করে আমাদের প্রয়োজন অনুযায়ী HOME,ABOUT US,CONTACT US,NEWS,SERVICE,PRODUCTS ইত্যাদি প্রত্যেকটার মাঝে ২ টা করে Tab পরিমান Space দিয়ে F0nt :Times New Roman, Font size: 22 Pixelএবং Font color: White নির্বাচন করে লেখতে হবে। আমরা নিচের ছবির মত

দেখতে পাব।

text

0 Comments:

Post a Comment