Listen Our Radio

রবিবার, ৩ জানুয়ারী, ২০১০

এনিমেশন তৈরি করি (Macromedia Fireworks টিউটোরিয়াল)।

GIF এনিমেশন তৈরিতে ব্যবহৃত একটি অসাধারন সফটওয়্যার Macromedia Fireworks । এর মাধ্যমে খুব সহজে ওয়েবসাইটে ব্যবহার উপযোগী এনিমেশন তৈরি করা যায়। আজ আমরা Macromedia Fireworks ব্যাবহার করে নিচের এনিমেশনটি তৈরি করব।

tutorialbd

প্রথমে Macromedia Fireworks ওপেন করে 250 pixels by 250 pixels এর একটি নতুন ডকুমেন্ট তৈরি করতে হবে। ব্যকগ্রাউন্ড কালার বা canvas color custom সিলেক্ট করে #000000 বা কাল কালার নির্বাচন করতে হবে।

tutorialbd2

এখন Tool bar থেকে text tool বা A চিন্হিত tool টি সিলেক্ট করে যে লেখাটি এনিমেশন করতে হবে তা লেখতে হবে। আমি এখানে WELCOME TO TUTORIALBD.COM লেখাটিকে এনিমেশন করার জন্য নিয়েছি। এর পরিবর্তে যে কোন লেখা নেয়া যেতে পারে। তবে খেয়াল রাখতে হবে লেখাটি যেন কাল ব্যকগ্রাউন্ডের ঠিক মাঝখানে থাকে। আমি Text size 25 pixels নিয়েছি, ইচ্ছা অনুযায়ী নেয়া যাবে। Text color হিসেবে আমি #FF0066 বা পিংক কালার এবং Text font হিসেবে Aharoni নিয়েছি এক্ষেত্রেও যে কোন সুন্দর font ও আকর্ষনীয় color নির্বাচন করা যেতে পারে।

tutorialbd1

এখন যে লেখাটিকে এনিমেশন করতে হবে সে লেখাটি সিলেক্ট করে Modify মেনুতে ক্লিক করে Animation সিলেক্ট করে Animate slection এ ক্লিক করলে Animate slection উইন্ডো আসবে।

tutorialbd1

Animate slection উইন্ডো থেকে Frames – 30 , Move – 0 , Direction – 0 , Scale to – 100 , Opacity - 0 to 100 , Rotate – 360 , এবং CW সিলেক্ট করে Ok বাটন চাপ দিলে এনিমেশনটি তৈরি হয়ে যাবে।এখন Play/stop বাটনে চাপ দিয়ে এনিমেশনটি দেখা যাবে। Animated ZIF হিসেবে এনিমেশনটির Output file তৈরির জন্য File মেনুতে ক্লিক করে Save as এ ক্লিক করতে হবে। এর পর উপযুক্ত File name দিয়ে Save as type হিসেবে Animated ZIF সিলেক্ট করে Save বাটনে চাপ দিলে Output ফাইলটি তৈরি হবে। যা আমাদের ওয়েব সাইটে ব্যবহার করে ওয়েব সাইটকে সমৃদ্ধ করতে পারি। এভাবে তৈরি এনিমেশনকে আমরা বাটন হিসেবেও ব্যবহার করতে পারি।

0 Comments:

Post a Comment