Listen Our Radio

রবিবার, ২৪ মে, ২০০৯

সর্বশেষ এডিট করা ফাইলে দ্রুত এক্সেস করা

অপ্রয়োজনীয় ফাইল থেকে পরিত্রাণ পাওয়া যায়। লিস্টে অধিকতর গুরুত্বপূর্ণ এন্ট্রিসমূহ সহজেই শনাক্ত করা যায়। তাছাড়া রেজিস্ট্রিতে আপনি শুধু ডিসপ্লে এবং হিস্টোরিতে উপাদানের সংখ্যা নির্দিষ্ট করতে পারবেন তা নয়, বরং প্রত্যেক ধরনের ফাইলের জন্য আরো প্রোপার্টিজও নির্দিষ্ট করতে পারবেন লিস্টের EditFlags এন্ট্রি ব্যবহার করে।

এ কাজের জন্য Start->Run-এ ক্লিক করে regedit টাইপ করে ওকে করুন।

যদি হিস্টোরিতে এমপিথ্রি ফাইল আবির্ভূত হোক এটি না চান, তাহলে নেভিগেট করুন-HKEY_CLASSES_ROOT\.mp3 কী। ভিন্ন ধরনের ফাইলের জন্য যথাযথ এক্সটেনশনসহ আলাদা কী ভ্যালু থাকে।

পরবর্তী ধাপে সংশ্লিষ্ট ধরনের ফাইল অর্থাৎ নেভিগেট করুন HKEY_CLASSES_ROOT\mp3file। এবার ডান দিকে DWORD বা BINARY ধরনের এন্ট্রি EditFlags খুঁজে দেখুন। যদি না থাকে তাহলে EditNewDWORD value সহযোগে তৈরি করে নিন। এতে ডবল ক্লিক করলে ওপেন হবে, এখানে Base অবশ্যই Hexadecimal হিসেবে সেট করা থাকতে হবে। এরপর 00100000 ভ্যালু এন্টার করে ওকে করুন।
যদি এই ভ্যালু থাকে, তাহলে আপনাকে logical OR হেক্স ভ্যালুর সাথে লিঙ্ক করতে হবে। অন্যথায় আপনি অন্য কোনো প্রিডিফাইন্ড প্রোপার্টি পরিবর্তন করে ফেলবেন। কেননা হেক্স ভ্যালুর প্রতিটি বিট নির্দিষ্ট করে ভিন্ন প্রোপার্টি। বিদ্যমান ভ্যালু DWORD নাকি BINARY ধরনের, তার ওপর ভিত্তি করে নিচে বর্ণিত প্রক্রিয়াকে পরিবর্তন করা যায় :

DWORD ভ্যালু : ভ্যালু লিঙ্ক করলে উইন্ডোজ ক্যালকুলেটর ব্যবহারবিধি সহজ হয়। View-Sceientific-এ ক্লিক করে প্রফেশনাল মোডে সুইচ করুন। এরপর সিলেক্ট করুন Hex অপশন। আউটপুট ফিল্ডে রেজিস্ট্রি হতে ভ্যালু এন্টার করুন এবং ওকেতে ক্লিক করুন অথবা টাইপ করুন 100000. =-এ ক্লিক করলে নতুন ভ্যালু দেখায়। রেজিস্ট্রিতে EditFlag-এ ডবল ক্লিক করুন। ক্যালকুলেটরের ফলকে ওভাররাইট করুন এবং ওকে করে নিশ্চিত করুন।

BINARY ভ্যালু : BINARY-র জন্য বিট সিকোয়েন্স বৈধ। এ কারণে 00001000 ভ্যালু ব্যবহার করতে হবে ‘OR’ ফাংশনের জন্য। উদাহরণস্বরূপ বলা যায়, mp3file-এর জন্য বিদ্যমান ভ্যালু 00000100. উইন্ডোজ ক্যালকুলেটর সিলেক্ট করুন Bin, টাইপ করুন 100 এবং On-এ প্রেস করুন। =-এ ক্লিক করলে ফলাফল প্রদর্শিত হবে 1100 এবার ওকে তে ক্লিক করে রেজিস্ট্রি ক্লোজ করুন। একই পদ্ধতি অবলম্বন করে আপনি সিদ্ধামত্ম নিতে পারেন ডকুমেন্ট হিস্টোরিতে গ্রাফিক্স বা ভিডিও আবির্ভূত হবে কিনা।

0 Comments:

Post a Comment