Listen Our Radio

শনিবার, ২৩ মে, ২০০৯

আপনার বাড়িতে অন্যান্য ইউজারের হাত থেকে আপনার প্রয়োজনীয় ফাইলটি নিরাপদে বা লুকিয়ে রাখার জন্য এই টিপটি খু্বই উপকারী। একটু ভাবুন যদি একটি বাড়িতে অথবা একটি অফিসে অনেকজন ইউজার একই কম্পিউটার ব্যবহার করে, তাহলে এর মধ্যে আপনার ব্যক্তিগত ফাইলগুলো ১০০% নিরাপত্তার কোন ব্যবস্থা থাকে না। আপনি হয়তো বা ৩য় কোন সফ্‌টওয়্যার ব্যবহার করবেন আপনার ফাইলটির নিরাপত্তার জন্য, কিন্তু আপনার মাইক্রোসফ্‌ট উইন্ডোজ এ এর কোন প্রয়োজনই নেই। আপনি উইন্ডোজ (এক্সপি, ২০০৩, ভিসটা) এ এট্রিব কমান্ড ব্যবহার করে সহযেই আপনার ফাইল অথবা ফোল্ডারটির এট্রিবিউট (রিড অনলি, হিডেন) চেন্ঞ্জ করতে পরেন, এবং আপনার ফাইলটিকে দিতে পারেন ১০০% নিরাপত্তা।
নিন্মানুসারে ফাইল/ফোল্ডারের এট্রিবিউট (Attribute) এডিট করতে হয়:-
১. এটা করার জন্য আপনার কম্পিউটারটি অবশ্যই এডমিনিস্ট্রেটরে (Administrator) লগ ইন হতে হবে।
২. এবার আপনা আপনার যে ফাইল/ফোল্ডারটি হাইড করতে পান তার পাথটি ভাল করে দেখে নিন। (উদাহরণস্বরুপ ধরুন আমার কম্পিউটারে D:\ ড্রাইবে borhan নামে একটি ফোল্ডার আছে)
৩. প্রথমে start মেনু থেকে run ডায়ালগ বক্স খুলুন, এর মধ্যে সিএমডি (cmd) লিখে ok চাপুন। (চিত্র - ১)
৪. এবার টাইপ করুন এই কমান্ডটি “attrib +s +h D:\borhan” এবং ইন্টার চাপুন কমান্ডটি এক্সিকিউটের জন্য। (চিত্র - ২)
চিত্র - ২
৫. এই কমান্ডটি আপনার D:\ ড্রাইব থেকে borhan নামের ফোল্ডারটি হাইড করে ফেলবে। আপনি পরীক্ষা করে দেখতে পারেন।
৬. অন্য কেই এই ফোল্ডারটি আনহাইড করতে পারবে না। “Show hidden files and folders” অপশনটি ব্যবহার করে ও নয়।
৭. আপনি যখন ফোল্ডারটি আনহাইড করতে পান তখন আবার কমান্ড প্রম্পট খুলুন এবং এই কমান্ডটি “attrib –s –h D:\borhan” টাইপ করে এন্টার চাপুন, তাহলে আপনার ফোল্ডারটি আনহাইড হয়ে যাবে। (চিত্র - ৩)
চিত্র - ৩
(বিশেষ দ্রষ্টব্য:- আপনি যদি কোন ফোল্ডার হাইড/আনহাইড করতে চান তাহলে আপনাকে কমান্ড দেওয়ার সময় শুধু ফোল্ডারের নাম টাইপ করলেই চলবে, কিন্তু যদি কোন ফাইল হাইড/আনহাইড করতে হয় তাহলে আপনাকে কমান্ড দেওয়ার সময় ফাইলটির নাম সহ ফাইল টাইপটি লিখতে হবে। যেমন:- .jpeg , .mpeg , .rar , .doc etc )।

0 Comments:

Post a Comment