Listen Our Radio

শুক্রবার, ২২ মে, ২০০৯

কোন সফট ছাড়াই ফোল্ডার নিরাপত্তা!

ফাইলকে নিরাপদ রাখা (অন্য ব্যবহারকারীদের অনাকাঙ্খিত ব্যবহার থেকে) খুবই সহজ। অন্য কোন সফটওয়্যার যদি নাও থাকে, উইন রার থাকলেই চলে। পাসওয়ার্ড দিয়ে কমপ্রেস করে ফেললেই হল। কিন্তু এভাবে অনেক বেশি সংখ্যক ফাইলকে এনক্রিপ্ট করা বা পাসওয়ার্ড প্রটেকশন দেওয়া বেশ সময় সাপেক্ষ এবং বিরক্তিকর ব্যাপার। তাই অনেকেই ফোল্ডারকে নিরাপদ করার পদ্ধতি অনুসন্ধান করেন। ফোল্ডার এনক্রিপশন বা পাসওয়ার্ড পোটেকশনের জন্য ইন্টারনেটে প্রচুর সফটওয়্যার পাওয়া যায়। তবে আমি আপনাদেরকে আজ যে পদ্ধতিটির কথা বলব সেটা হচ্ছে কোন সফটওয়্যার ছাড়াই কিভাবে ফোল্ডারকে নিরাপত্তা দেওয়া যায়।

এটা এমন এক পদ্ধতি, যাতে ফোল্ডার এবং এর অভ্যন্তরস্থ ফাইলগুলো প্রকৃতপক্ষে এনক্রিপ্টেড হবে না। শুধু মাত্র সেটা ব্যবহারকারীকে এক ধরনের ধোঁকা দিবে। আপনাকে যেটা করতে হবে সেটা হচ্ছে ফোল্ডারটাকে বিশেষ কিছু সংখ্যা ও অক্ষর সম্বলিত নাম দিয়ে রিনেম করে দিতে হবে। এরফলে ফোল্ডারটা বিশেষ কোন ফোল্ডারে যেমন কন্ট্রোল প্যানেল, রিসাইকেল বিন বা মাই কম্পিউটারে রূপান্তরিত হয়ে যাবে। এরপর আপনি সেটাকে যতই ওপেন করতে চান, সেটা ঐ বিশেষ ফোল্ডার হিসেবেই ওপেন হবে এবং সেই বিশেষ ফোল্ডারে যে ফাইলগুলো আছে সেগুলোই প্রদর্শিত হবে। মূল ফোল্ডারে কি ছিল সেটা আর বোঝাই যাবে না।

মনে করুন আপনি আপনার কম্পিউটারে "D:\E-Books" এ অবস্থিত "Humayun Ahmed" ফোল্ডারটিকে এই পদ্ধতি ব্যবহার করে প্রটেক্ট করতে চাচ্ছেন এবং প্রটেক্ট করার পর একে রিসাইকেল বিন হিসেবে দেখতে চাচ্ছেন। তাহলে ফোল্ডারটিকে রিনেম করে "Humayun Ahmed.{645FF040-5081-101B-9F08-00AA002F954E}" নাম দিন। ব্যাস - হয়ে গেল। দেখতে পাবেন ফোল্ডারটা রিসাইকেল বিনের আকৃতি ধারণ করেছে এবং এটা ওপেন করলে রিসাইকেল বিনই ওপেন হচ্ছে। কিন্তু এর প্রপার্টিজে গিয়ে দেখুন সাইজ ঠিকই মূল ফোল্ডারেরটাই দেখাচ্ছে। কাজেই বুঝতেই পারছেন এটা জাতে মাতাল হলেও তালে ঠিকই আছে!

প্রটেকশন দেওয়া তো হল। এবার আনপ্রটেক্ট করার পালা। আনপ্রটেক্ট করাটা প্রটেক্ট করার চেয়েও সহজ। ফোল্ডারটাকে রিনেম করে দিলেই হয়ে যাবে। তবে সেটা স্বাভাবিক ভাবে না, ডস মোডে গিয়ে। কমান্ড প্রম্পট থেকে ম্যানুয়ালি ফোল্ডার পাথে গিয়ে REN Humayun Ahmed.{645FF040-5081-101B-9F08-00AA002F954E} Humayun Ahmed লিখে এন্টার দিলেই দেখবেন ফোল্ডারটি পূর্বের অবস্থায় ফিরে এসেছে।

তবে আপনি আমার মতো ডস বিষয়ে বিশেষ ভাবে অজ্ঞ হয়ে থাকেন, অথবা ডসের কৃষ্ণকায়ার প্রতি যদি আপনার অহেতুক অনীহা থাকে, তাহলে রিসাইকেল বিন রূপি প্রটেক্টেড ফোল্ডারটাকে প্রথমে জিপ ফোল্ডারে কম্প্রেস করুন (Right Click > Send To > Compressed (zipped) Folder)। এবার জিপ ফোল্ডারটার রাইট ক্লিক মেনু থেকে Explore এ ক্লিক করুন। এরফলে এর ভেতরে রিসাইকেল বিনটা দেখতে পাবেন। এবার রিসাইকেল বিনটার উপর রাইট ক্লিক করে একই ভাবে আবার Explore এ ক্লিক করুন। এবার কিন্তু আপনাকে আর রিসাইকেল বিনের অভ্যন্তরস্থ ময়লা-আবর্জনা দেখতে হবে না। এবার আপনি এখানে আপনার আসল ফোল্ডারটার ভেতরে যে ফাইলগুলো ছিল, সেগুলোই দেখতে পাবেন (বুঝতেই পারছেন উইন্ডোজ কতটা অন্তঃসার শূণ্য এবং মানুষ কেন একে গালাগালি করে!)। এখন ফাইলগুলোকে কপি করে বাইরে এনে Humayun Ahmed নামে নতুন একটা ফোল্ডার তৈরি করে পেস্ট করে দিলেই হয়ে যাবে!

আপনি ইচ্ছে করলে প্রটেক্টেড ফোল্ডারগুলোকে রিসাইকেল বিন ছাড়াও কন্ট্রোল প্যানেল, সাই কম্পিউটার, ইন্টারনেট এক্সপ্লোরার, মাই নেটওয়ার্ক প্লেস, ফোল্ডার অপশনস প্রভৃতিতে রূপান্তরিত করতে পারেন। তবে এগুলোর জন্য আপনাকে ভিন্ন ভিন্ন সংখ্যা ও অক্ষর সম্বলিত নাম ব্যবহার করতে হবে। এই নামগুলো জানতে চাইলে আমার লেখা "তৈরি করুন বিশেষ বিশেষ ফোল্ডার" প্রবন্ধটি পড়ুন এখান থেকে - http://caebd.com/index.php?option=com_content&task=view&id=304&Itemid=43

0 Comments:

Post a Comment