Listen Our Radio

শনিবার, ২৩ মে, ২০০৯

বড় ফাইলগুলোকে ছোট ছোট টুকরো করুন

প্রায় সময়ই আমাদের বড় কোন ফাইলকে ছোট ছোট ভাগে ভাগ করার প্রয়োজনীয়তা দেখা দেয়। ই-মেইলের মাধ্যমে বড় কোন ফাইল পাঠাতে হলে তো বটেই, স্বল্প ধারন ক্ষমতাবিশিষ্ট ফ্ল্যাশে করে এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে ফাইল আদান-প্রদানের সময়ও এর প্রয়োজনীয়তা দেখা দেয়। যদিও বহুল ব্যবহৃত উইন রারের মাধ্যমে খুব সহজেই এ কাজটি করা যায়, কিন্তু আপনি যার কাছে ফাইলের টুকরাগুলো পাঠাবেন তার কাছে যদি উইন রার না থাকে?

আপনি নিশ্চয়ই উইন রার সফটওয়্যারটাই ই-মেইল করে পাঠিয়ে দেওয়ার কথা ভাবছেন। কিন্তু উইন রারের সাইজটা খেয়াল করেছেন কি? টু পয়েন্ট সামথিং মেগাবাইট বিশিষ্ট এই সফটওয়্যারটা ই-মেইল করে পাঠাতে হলে এটাকেও কয়েক টুকরো করতে হবে এবং তার জন্য অন্য সফটওয়্যার ব্যবহার করতে হবে। সমস্যাটা কি পুনঃপৌনিক হয়ে যাচ্ছে না? এই সমস্যার মোটামুটি একটা সমাধান হতে পারে যদি এই টুকরো করার সফটওয়্যার সাইজ খুবই কম হয়। সেরকমই একটা সফটওয়্যার হচ্ছে এইচ জে স্প্লিট।

split



HJ-Split নামের এই সফটওয়্যারটির সাইজ মাত্র 174 কিলোবাইট। এর মাধ্যমে খুব দ্রুত যেকোন ফাইলকে যত খুশি ছোট ছোট ভাগে বিভক্ত করা যায়। এবং পরবর্তীতে আবার একই গতিতে পুনরায় একত্রিত করা যায়। ফাইল বিভক্ত করার প্রক্রিয়াটা সাইজ ভিত্তিক। অর্থাত্‍ আপনাকে অপশনে লিখে দিতে হবে আপনি ফাইলটাকে কত কিলোবাইট বা মেগাবাইট বিশিষ্ট ভাগে ভাগ করতে চান। সফটওয়্যারটা মূলত একটি ফ্রিওয়্যার। আপনি এটা ডাউনলোড করতে পারেন ফ্রি বাইটস ওয়োবসাইট থেকে - http://www.freebyte.com/hjsplit। এছাড়াও আমি এটাকে আমার ই-স্নিপস ফোল্ডারে আপলোড করে রেখেছি। ডাউনলোড করতে পারেন সেখান থেকেও।

লিংক - http://www.esnips.com/doc/4d9e6abf-3c3a-402f-9b0d-162c31c6ce6d/hj_split_toha

0 Comments:

Post a Comment