Listen Our Radio

রবিবার, ২৪ মে, ২০০৯

এমএস ওয়ার্ড-২০০৭-এর গুরুত্বপূর্ণ টিপস

মাইক্রোসফট ওয়ার্ডে আপনার অনেক গুরুত্বপূর্ণ তথ্যসম্বলিত ডকুমেন্ট থাকতে পারে যেগুলো অন্য কেউ এডিট করলে আপনার তথ্য হারিয়ে যাবে। আপনার ফাইল যাতে অন্য কেউ এডিট করতে না পারে সেজন্য দুটি পদ্ধতি সাধারণত ব্যবহার করা হয়, যাতে করে আপনার ডকুমেন্টকে শতভাগ সুরক্ষিত রাখতে পারেন। প্রথমটি হলো-

১. মেনুবার (রিবন)-এর রিভিউ ট্যাবে ক্লিক করুন, এর আগে আপনার ফাইলটি ওপেন করুন।

২. রিবনের ডানে Protect Document-এ ক্লিক করে Restrict Formating and Editing Select করুন।

৩. ডান দিকে আগত প্যানে I. Formating Restiction-এর নিচে Limit Formating to a Selection of Style-এর চেকবক্সটি চেক করে নিচেই Settings-এ ক্লিক করুন।

৪. এবার Styles-এর নিচের চেকবক্সটি চেক করুন, ফলে Chacked Styles are Currently Allowed শিরোনামে একটি বক্সে অনেকগুলো চেকবক্স থাকবে সেগুলো আনচেক করুন এবং Ok দিন।

৫. 2. Editing Restrictions-এর নিচের চেকবক্সটি চেক করুন এবং ড্রপডাউন মেনু থেকে No Changes (Read only) Select করে Yes, Start Enforcing Protection-এ ক্লিক করুন। ফলে একটি ডায়ালগবক্স আসবে।

৬. পাসওয়ার্ড রেডিও বাটন চেক করে পাসওয়ার্ড দিতে পারেন। এবার ওকে দিয়ে বের হয়ে আসুন। এখন আপনি ছাড়া আর কেউ এই ডকুমেন্ট এডিট করতে পারবে না। আপনি এডিট করার জন্য Stop Protection ক্লিক করে পাসওয়ার্ড দিয়ে, Ok দিন, ব্যাস Document আবার Editable হয়ে যাবে।

দ্বিতীয় পদ্ধতি হলো- অফিস বাটনে (উপরে বাম দিকে) ক্লিক করে PrepareEncrypt Document ক্লিক করুন। একটি ডায়ালগবক্স আসবে। এতে পাসওয়ার্ড দিন। ওকে করুন আবার ডায়ালগ বক্স আসবে। এতে পাসওয়ার্ডটি

0 Comments:

Post a Comment